গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপপরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।
www.fireservice.mymensinghdiv.gov.bd
সেবা পদান প্রস্তুতি (Citizen Charter)
রুপকল্প ও অভিলক্ষ্যঃ
১.১ রুপকল্প (ভিশন): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
১.২ অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
প্রতিশ্রুতি সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা:
উপপরিচালকের দপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা, |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ জহিরুল ইসলাম ভারপ্রাপ্ত কর্মকর্তা বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, ময়মনসিংহ ফোনঃ ০২৯৯৬৬৬৭৪৪৪ মোবইল: ০১৭৩০০০২৩৫৩ ইমেইল: fscdmymensinghcontrol@gmail.com |
|
এ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অতবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্রে/ফায়ার স্টেশনে পাওয়া যাবে |
ক) দেশের সকল এলাকায় 5 মাইল/8কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা; খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা; গ) দুরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা অথবা প্রতি কি:মি: ৯ টাকা; ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা; ঙ) প্রতি অক্সিজেন সরবরাহ ৬০০ টাকা; চ) এসি চার্জ ২০০ টাক (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)। |
তাৎক্ষনিক |
মোঃ মনিরুজ্জামান উপপরিচালক ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ ফোন: ০২৯৯৬৬৬৯০৮৮ মোবাইল: ০১৯০১-০২০১৭০ ইমেইল: ddmym@fireservice.gov.bd |
|
ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে; |
কাগজপত্র: ১. নির্ধারিত ফরমে আবেদন; ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তি স্থান: ১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েবসাইট; |
নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০/- টাকা, কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
|
|
ফায়ার রিপোর্ট প্রদান (এক কোটি টাকা হতে দুই কোটি টাকা পডর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তির পত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং; ৯. চালানের মূল কপি। প্রাপ্তি স্থান: উপপরিচালক/সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয় |
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
ফায়ার রিপোর্ট প্রদান (পয়ত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তির পত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং; ৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। প্রাপ্তি স্থান: উপপরিচালক/সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয় |
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150/- ও 1500/- টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মোঃ মনিরুজ্জামান উপপরিচালক ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ ফোন: ০২৯৯৬৬৬৯০৮৮ মোবাইল: ০১৯০১-০২০১৭০ ইমেইল: ddmym@fireservice.gov.bd
|
২.3 আভ্যন্তরীণ সেবাঃ
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 03 মাস পর্যন্ত) |
আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
মোঃ মনিরুজ্জামান উপপরিচালক ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ ফোন: ০২৯৯৬৬৬৯০৮৮ মোবাইল: ০১৯০১-০২০১৭০ ইমেইল: ddmym@fireservice.gov.bd
|
২ |
শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজ আবেদনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর কপি; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
|
৩ |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
৪ |
অগ্নিনির্বাপনী গাড়ী/পাম্প ও সাজসরঞ্জাম |
বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় মেরামত ও রক্ষণাবেক্ষণ; |
জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি; |
মোঃ মিরাজুল ইসলাম রাব্বি ফোরম্যান বিভাগীয় কারগরী কারখানা, ময়মনসিংহ মোবাইল: ০১৯০১০২৪২০৭ ইমেইল: mymensingh.bkk@gmail.com |
আওতাধীন দপ্তর সমূহের সেবাঃ
সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ এর কার্যালয়;
সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জামালপুর এর কার্যালয়।
আপনার কাজে আমাদের প্রত্যাশাঃ
ক্রমিক নং |
প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ |
১ |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
২ |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান |
৫ |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান |
অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
|
২ | ৩ | ৪ |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
মোঃ মনিরুজ্জামান উপপরিচালক ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ ফোন: ০২৯৯৬৬৬৯০৮৮ মোবাইল: ০১৯০১-০২০১৭০ ইমেইল: ddmym@fireservice.gov.bd
|
৩০ কার্যদিবসের (সাধারণ) ৪০ কার্যদিবস (তনন্তের উদ্যোগ গৃহীত হ১লে) |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক (প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ৩৮-৪৬ কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোনঃ০২২২৩৩৮৭১১ মোবাইলঃ ০১৯০১০২০০২০ ইমেইল: daf@fireservice.gov.bd ওয়েব: www.fireservice.gov.bd |
২০ কার্যদিবসস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ |
সচিব (সমন্বয় ও সংস্কার)মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ওয়েবসাইট: cabinet.gov.bd |
|